ব্রেড মালাই

উপকরনঃ পাউডার দুধ ১ কাপ, গরুর দুধ ১ কেজি, পাউরুটি ৮ পিস, কাজু বাদাম ১৫-২০ টি, ঘি ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রনালিঃ একটি প্যান এ ঘি নিয়ে ১ টেবিল চামচ গরুর দুধ দিয়ে, ১ কাপ পাউডার দুধ ধেলে ঘন করে মাওয়া বানিয়ে নিন। আরেকটি পাতিলে তরল দুধ নিয়ে তাতে ৩ টি প্যাকেট স্টেভিয়া ধেলে ১০-১৫ মিনিট রাখুন। এবার পাউরুটির টুকরো নিন এবং প্রান্তগুলি ছাঁটাই করে পাতলা করুন। এক চা চামচ মাওয়া পেস্ট পাউরুটি র একপাশে ছড়িয়ে দিন।পাউরুটি কে রোল মত করে পেঁচিয়ে নিন।  এবার রোল গুলো কে কেটে অর্ধেক করে তরল দুধে ভিজিয়ে রাখুন, সাথে একটু এলাচ গুঁড়ো  ও বাদাম কুঁচি করে ছিটিয়ে দিন।

চিকেন সাসলিক

উপকরনঃ চিকেনের ব্রেস্ট পিস কিউব করে কাটা- এক বাটি, আদা বাটা- ১ চা চামচ, রসূন বাটা- ১/২ চা চামচ, জিরা বাটা- ১/২ চা চামচ, মরিচ গুঁড়ো- ১ চা চামচ, কাবাব মশলা- ১ চা চামচ, সয়া সস- ১ টেবিল চামচ, লেবুর রস- ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ, লবণ- স্বাদমত, পেঁয়াজ মিডিয়াম সাইজ কিউব করে কাটা- ১ টি, গাজর কিউব করে কাঁটা ১ টি, অলিভ ওয়েল ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালিঃ চিকেন সব একটি বড় বাটিতে নিয়ে সব মশলা, সয়া সস, লবণ একসাথে মিশিয়ে নিন। এক ঘণ্টা মেরিনেট হতে দিন। এবার এতে গাজর ও পেঁয়াজ দিয়ে আবার মিশিয়ে নিন। যাতে মশলা ভেজিটেবলস-এর গায়েও লাগে।এবার সাসলিকের কয়েকটি কাঠি নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এতে করে সাসলিক ভাঁজার সময় কাঠি পুড়ে যাওয়ার সম্ভাবনা কম থাকে।এবার কাঠিতে এক এক করে চিকেন, পেঁয়াজ, গাজর গেঁথে নিন। কাঠির শেষ পর্যন্ত সব গেঁথে নিন।একটি ননস্টিক প্যান নিয়ে তাতে ২ টেবিল চামচ তেল দিয়ে গরম করে নিন। এবার চুলার আঁচ হাই হিট-এ রেখে এতে একটি একটি করে সাসলিক দিয়ে দিন। উল্টেপাল্টে সাসলিক ভেঁজে নিন। ভাঁজার সময় আঁচ কমিয়ে নিতে ভুলবেন না।১২-১৪ মিনিট এভাবে ভাঁজার পর দেখবেন চারপাশ ঠিকমতো ভাঁজা হয়ে গিয়েছে। এবার নামিয়ে নিন। আপনি চাইলে আপনার মন মত কাপ্সিকাম দিতে পারেন। আমি আলু দিয়েছিলাম। ডায়েট এ আলু কে এভয়েড করা টা ভাল।

তান্দুরি চিকেন উইথ নান

উপকরনঃ মুরগীর মাংস (স্কিন ছাড়া) – ৫০০ গ্রাম (বড় টুকরো), অলিভ তেল – ৩-৪ চা চামচ, পানি ঝরানো টক দই – ১ কাপ, পেঁয়াজ বাটা –  ১ টেবিল চামচ, লেবুর রস – ২ টেবিল চামচ, রসুন বাটা – ১ চামচ,আদাবাটা – ১ চামচ, ধনে গুঁড়ো – ১/২ চা চামচ, জিরে গুঁড়ো ও ধনে গুঁড়ো – ১/২ চা চামচ, কাঁচা মরিচ বাটা – ১ চামচ, গরম মশলা গুঁড়ো – ১ টেবিল চামচ, টক আচার ১ চামচ (আম অথবা জলপাই), একটু খাবারের লাল রং, লবণ – স্বাদমতো

প্রস্তুত প্রনালিঃ মাংসের টুকরোগুলি ভাল করে ধুয়ে কিচেন টাওয়ালের সাহায্যে শুকনো করে নিন। একটি ধারালো ছুড়ির সাহায্য়ে মাংসের গায়ে ২-৩টি বাকা করে চিড়ে দিন। খাবারের রং এবং তেল ছাড়া বাকি সব উপকরণ একসাথে ভাল ভাবে মিশিয়ে নিন। যে অংশগুলি চিড়ে দিয়েছেন তাতে ভাল করে এই পেস্টটি আঙুল দিয়ে লাগান। ২ ঘন্টা ফ্রিজে রেখে দিন। এবার একটি ফ্রাইং প্যানে অল্প একটু তেল মাখিয়ে নিন। এবার মাংসের টুকরোগুলো রেখে উপর দিয়ে অল্প তেল ছড়িয়ে দিন। ঢাকনা দিয়ে এক একটা দিক ১০-১৫ মিনিট হাল্কা  আঁচে রান্না করে নিন। সবদিক ভাল করে হয়ে গেলে আঁচ থেকে প্যান নামিয়ে নিন।  এবার মাংসের টুকরোগুলো বেশি আঁচে একটু সেঁকে নিন। তন্দুরের ওই পোড়া পোড়া ব্যাপারটা এতে চলে আসবে। আর সুস্বাদু করতে ২ টি কয়লা গরম করে তার উপর ঘি ধেলে মাংস গুলো সহ ঢাকনা দিন যাতে কয়লা র ধোঁয়া টা মাংসের ভিতর ধুকে যায়।

নান রুটি বানাতে চাইলে হাফ কাপ হালকা কুসুম গরম পানিতে ১ চামচ ইস্ট দিয়ে ১০ মিনিট রাখুন। এবার ১ কাপ ময়দা, চিমটি লবন এবং সেই ইস্ট র পানি দিয়ে ময়ান দিন। তারপর আধা ঘণ্টা আটা টা ধেকে রাখুন প্লাস্টিকের র পেপার দিয়ে। এবার রুটি র মত গোল করে বেলুন একটু মোটা করে। এবার একটি প্যানে রুটি সেঁকে নিন।

লাসানিয়া

উপকরনঃ রেড ব্রেড ৬ পিস, মুরগির বুকের মাংস ২০০ গ্রাম কুঁচি করা, টমেটো পেস্ট ১০০ গ্রাম, হোয়াইট সস ১০০ গ্রাম, চীজ ৫০ গ্রাম, আদা বাটা – ১/২ চামচ, রসুন বাতা-১/২ চামচ, গোল মরিচ, জিরা, ধনিয়া, মরিচ র গুঁড়ো – ১/২ চামচ, পেয়া জ কুঁচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩-৪ টি,লবন স্বাদ মত

প্রস্তুত প্রনালিঃ একটু তেলে র মধ্যে মাংস দিয়ে , আদা ও রসুন বাটা, গোল মরিচ, জিরা, ধনিয়া, মরিচ র গুঁড়ো, পেয়াজ, কাঁচা মরিচ দিয়ে ভেজে নিন। টমেটো র পেস্ট কে একটু চুলায় ঘন করে নিন, সাথে একটু মাসালা দিতে পারেন।  এবার পাউরুটি র চারপাশ অংশ কেটে প্রথমে ৩ পিচ পাউরুটি রেখে তার উপর অর্ধেক মাংস, টমেটো  র পেস্ট, হোয়াইট সস চারপাশে ছড়িয়ে দিন। এবার বাকি ৩ পিচ পাউরুটি দিয়ে তার উপর বাকি মাংস, টমেটো পেস্ট, হোয়াইট সস এবং চীজ দিয়ে ওভেন এ ১৮০ ডিগ্রি তে ৫-৭ মিনিট বেক করে নিন।

চিকেন মোমো উইথ সিসিম ওয়েল

উপকরনঃ লাল আটা ৪০০ গ্রাম, চিকেন কিমা ২৫০ গ্রাম, মিহি করে কুচানো পেঁয়াজ ১ টেবিল চামচ, ধনে পাতা কুঁচি ১০ গ্রাম, আদা রসুন বাটা ১ চামচ, গোল মরিচের গুঁড়ো ১ চামচ, কাঁচা মরিচের বাটা ১ চামচ,   তেল ১ টেবিল চামচ, স্বাদ মত লবন।  

প্রস্তুত প্রনালিঃ প্রথমে ময়দা তেল ও নুন দিয়ে আধ ঘন্টা মেখে রাখুন। পুরের জন্য চিকেন কিমা, পেঁয়াজ, রসুন, আদা, ধনেপাতা, কাঁচা মরিচ বাটা, নুন ও গোলমরিচ সব একসঙ্গে মেখে নিন। ময়দা থেকে লেচি কেটে নিয়ে ছোট ছোট লুচির মতো বেলে নিন। তার মধ্যে একটু করে চিকেন পুর ভরে মোমোর আকারে গড়ে নিন। মোমো গুলিকে হাতে করে তেল মাখিয়ে স্টিমারে সাজিয়ে দিন। স্টিমারে ২০ মিনিট স্টিম করুন। চিকেন থেকে কিমা ছাড়ানোর পর চিকেন র হাড্ডি গুলো পানি দিয়ে সিদ্ধ করে স্যুপ র মত করে নিন এবং স্যুপ টি স্টিমারের নিচে রাখুন। স্যুপ র পানি দিয়েই মোমো সিদ্ধ করে নিন।

সস তৈরির জন্য প্রথমে ১ টেবিল চামচ সরিষার তেল গরম করে তার মধ্যে ১ চামচ সাদা তিল দিয়ে দিন। এবার একটি ছোট বাটিতে ১ টেবিল চামচ সয়া সস, সরিষার তেল সহ তিল, শুকনো মরিচ র কুচি দিয়ে চামচ দিয়ে নাড়িয়ে নিন। গরম গরম মোমো র সাথে পরিবেশন করুন।